July 18, 2024, 10:54 am

ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার আহ্বান জাতিসংঘের বিশেষজ্ঞদের

আন্তর্জাতিক ডেক্সঃ
  • Update Time : মঙ্গলবার, জুন ৪, ২০২৪
  • 59 Time View

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে বিশ্বের সব দেশের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের একদল বিশেষজ্ঞ। মধ্যপ্রাচ্যের শান্তি সুরক্ষায় সোমবার (৩ জুন) এই আহ্বান জানান তারা। খবর রয়টার্সের।

প্রতিবেদনে ব্রিটিশ সংবাদ সংস্থাটি জানায়, গত সপ্তাহে ফিলিস্তিনকে স্বীকৃতি দেয় স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ড। তাদের স্বীকৃতির সপ্তাহখানেকের মধ্যেই জাতিসংঘের বিশেষজ্ঞদের থেকে এই আহ্বান এলো।

আহ্বান জানানো বিশেষজ্ঞ দলের মধ্যে রয়েছে ফিলিস্তিনের মানবাধিকার অবস্থা নিয়ে জাতিসংঘ থেকে নিযুক্ত বিশেষ প্রতিবেদক। তিনি বলেন, ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি তাদের জনগণের অধিকার। তাদের সংগ্রামের একটি গুরুত্বপূর্ণ স্বীকৃতি।

জাতিসংঘের বিশেষ প্রতিবেদক আরও বলেন, ফিলিস্তিনসহ গোটা মধ্যপ্রাচ্যে শান্তি প্রণয়নের পূর্ব শর্ত ফিলিস্তিনের স্বাধীনতা। অবিলম্বে গাজায় যুদ্ধবিরতি ও রাফাহতে আগ্রাসন বন্ধে এখনই জোর আওয়াজ তুলতে হবে। ফিলিস্তিন ও ইসরায়েলের শান্তি-নিরাপত্তার একমাত্র পথ দুই রাষ্ট্র। আন্তর্জাতিকভাবে সম্মত পথ এটি। সহিংসতা ও অসন্তোষের চক্র থেকে বেরিয়ে আসার পথ দুই রাষ্ট্র।

এ বিষয়ে ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্তব্য চাওয়া হলেও এতে তারা সাড়া দেয়নি।

ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি দিয়ে স্পেন, আয়ারল্যান্ড ও নরওয়ে বলেছে, গাজা যুদ্ধবিরতি নিশ্চিত করার প্রচেষ্টাকে ত্বরান্বিত করতে চেয়েছিল তারা। তিন দেশ আরও বলছে, তাদের সিদ্ধান্ত ইউরোপীয় ইউনিয়নের অন্যান্য দেশগুলোকে ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে উত্সাহিত করবে। তবে, ডেনমার্কের পার্লামেন্ট ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার প্রস্তাবকে প্রত্যাখ্যান করে।

ফিলিস্তিনের স্বীকৃতির বিরোধীতা করে আসছে ইসরায়েল। তাদের দাবি, এমনটা করে হামাসকে আরও উৎসাহ দেওয়া হচ্ছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category