July 17, 2024, 5:03 pm

ঘুড়ি উৎসব ২৪, ফরিদপুর।

Reporter Name
  • Update Time : রবিবার, জানুয়ারি ২৮, ২০২৪
  • 107 Time View

মহসিন মুন্সী, ব্যুরো চীফ, ফরিদপুর।

ফরিদপুরে পদ্মা নদীর পারে আকাশে উড়ছে পঙ্খিরাজ, চিল, ড্রাগন, ডিঙি নৌকা, জাতীয় পতাকার আকারে তৈরি ঘুড়ি। সেই উৎসব দেখতে ভিড় জমিয়েছে নানা বয়সের হাজারো মানুষ। পদ্মা নদীর পারে ধলার মোড়ে গত সাত বছর ধরে এই ঘুড়ি উৎসবের আয়োজন করছে ‘ফরিদপুর সিটি অর্গানাইজেশন’ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। হাটি হাটি পা পা করে তাদের এই আয়োজন সাত বছর পার করে ফেললো।
মফস্বল জেলা শহর ফরিদপুরে বিনোদন এর সীমাবদ্ধ আয়োজনের মধ্যে এই ঘুড়ি উৎসব আসে একটি আলাদা মাত্রা নিয়ে। শিশু, কিশোর, যুবা বা বৃদ্ধ সবার জন্য এই আয়োজন হয় নির্মল বিনোদনের ভান্ডার। অনেকে তো বছরের এই দিনটি র জন্য অধীর আগ্রহে অপেক্ষায় থাকে।
২৬ জানুয়ারি, ২৪ সেই কাঙ্খিত ঘুড়ি উড়ানোর উৎসব হয়ে গেল ফরিদপুর এর ধলার মোড় সংলগ্ন পদ্মার চরে। শুধু ফরিদপুরের নয়, দেশের বিভিন্ন জায়গা থেকে, এমনকি দেশের গন্ডির বাইরে থেকেও অনেকে এসেছিলেন এই উৎসবে যোগ দিতে। হাজারো মানুষের মিলনমেলায় পরিণত হয়েছিল অনুষ্ঠানস্থল।
দুপুরের পর থেকেই শুরু হয় জনসমাগম। ঘুড়ি উড়ানোর আনন্দ উপভোগ করেন সবাই। সন্ধ্যায় হয় ফানুস ওড়ানো উৎসব। কনকনে শীতের মধ্যেও সবাই ফানুস ওড়ানো উপভোগ করেন।
অনুষ্ঠান স্থলে ছিল মেলার আমেজ। বেলুন, মুখোশ, চটপটি-ফূসকার দোকান, বাচ্চা দের বিভিন্ন এ্যামিউজমেন্ট রাইড সব মিলিয়ে একটা মেলা বা আড়ং আমেজ। একটি স্বেচ্ছাসেবী সংগঠনের কিছু যুবকের আয়োজন সাথে প্রশাসন, পুলিশ, ব্যবসায়ী, স্থানীয় লোকজন এর যৌথ প্রচেষ্টায় ফরিদপুরে এই আয়োজন সার্থক আশাকরা যায়। ভবিষ্যতে এই আয়োজন নিয়মিত চালু থাকবে এই আশা আমরা ফরিদপুর বাসি করতেই চাই।‌
ভবিষ্যতে এই আয়োজন হোক আরো বিস্তৃত ও বড় পরিসরে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category