1. domhostregbd@gmail.com : admin :
  2. faruqqepress@gmail.com : znewstv :

আজ জিতলেই নিশ্চিত শিরোপা

  • Update Time : Friday, August 6, 2021
  • 149 Time View

স্পোর্টস ডেস্কঃ মাঠের খেলা শুরুর আগে হয়তো কট্টর বাংলাদেশি সমর্থকরাও ভাবেননি, অস্ট্রেলিয়ার মতো দলের বিপক্ষে এতোটা দাপট দেখিয়ে খেলতে পারবে বাংলাদেশ ক্রিকেট দল। যার সুবাদে দুই ম্যাচ হাতে রেখেই চলে আসবে সিরিজ জয়ের সুবর্ণ সুযোগ।

সিরিজের প্রথম ম্যাচ উড়ন্ত জয়ে শুরু করে বাংলাদেশ। এর পর দ্বিতীয় ম্যাচেও এসেছে জয়ের সাফল্য। পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দুটিতে জয়ের ফলে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশ এখন ২-০ ব্যবধানে এগিয়ে।সিরিজ জয় আর সিরিজে ফেরা ভিন্ন দুই সমীকরণে আজ শুক্রবার সন্ধ্যায় ৩য় টি-টোয়েন্টি ম্যাচে মাঠে নামবে স্বাগতিক বাংলাদেশ ও সফরকারী অস্ট্রেলিয়া।মিরপুরের হোম অব ক্রিকেটে ৫ ম্যাচ সিরিজের ৩য় টি-টোয়েন্টি ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় শুক্রবার সন্ধ্যা ৬টায়।

প্রথম ম্যাচ ২৩ রানে ও দ্বিতীয়টি ৫ উইকেটে জিতে নেয় টাইগাররা। আজ সিরিজের তৃতীয় ম্যাচ জিততে পারলে, অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম দ্বিপাক্ষিক টি-টুয়েন্টি জিতবে বাংলাদেশ। প্রথম দুুই ম্যাচে হারায় টাইগারদের বিপক্ষে অনেকটাই ব্যাকফুটে অজি শিবির।পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুইটিতে অনেকটা হেসেখেলেই জয় তুলে নিয়েছে বাংলাদেশ দল।পিছিয়ে থাকা অস্ট্রেলিয়ার বিপক্ষে শুক্রবার জয় দিয়ে দুই ম্যাচ হাতে রেখে সিরিজ নিশ্চিত করতে বদ্ধপরিকর মাহমুদউল্লাহ রিয়াদ বাহিনী।

তৃতীয় ম্যাচ জিতে সিরিজ নিজেদের করে নিতে চায় টাইগাররা। তবে ওপেনারদের অফ ফর্ম ভাবাচ্ছে স্বাগতিকদের।এক্ষেত্রে সাকিব আল হাসান ও মাহমুদউল্লার পাশাপাশি বাংলাদেশের বড় শক্তি হতে পারেন দলের তরুণ ক্রিকেটাররা। কেউ কেউ তো বলছেনই- সিরিজ জয় কেন, বাংলাদেশের পক্ষে অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশও করা সম্ভব এই সিরিজে।

ক্রিকেটে নিঃসন্দেহে অনেক বড় দল অস্ট্রেলিয়া। জয় তো দূরের কথা, অসিদের বিপক্ষে বৈশ্বিক টুর্নামেন্ট ছাড়া টি-টোয়েন্টি খেলারই সুযোগ মেলেনি বাংলাদেশের। বিশ্বকাপে চারবার মুখোমুখি হয়ে চারটিতেই হেরেছে লাল-সবুজের দল। সেই অস্ট্রেলিয়াকে কি না ঘরের মাঠে টি-টোয়েন্টিতে নাস্তানাবুদ করছে বাংলাদেশ।

ধীর গতির ব্যাটিংয়ে কারণে দু’ম্যাচেই ব্যাট হাতে ব্যর্থ ছিলো অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা। প্রথম ম্যাচে ১৩২ রানের টার্গেটে ১০৮ রানে অলআউট হয় সফরকারীরা। দ্বিতীয় ১৬ ওভার পর্যন্ত ভালো অবস্থায় ছিলো প্রথমে ব্যাট করা অস্ট্রেলিয়া। তবে মুস্তাফিজুর রহমানের দুর্দান্ত বোলিংয়ে ৭ উইকেটে ১২১ রানে আটকে যায় অস্ট্রেলিয়া।

দেশের বাইরে বাংলাদেশের কন্ডিশনকে সবচেয়ে কঠিন মানছে শুধু একটা জয়ের খোঁজে থাকা অস্ট্রেলিয়া।টানা দুই ম্যাচ জিতে যখন ফুরফুরে মেজাজে বাংলাদেশ, তখন ঠিক বিপরীত চিত্র অজি শিবিরে। ঘুরে দাঁড়াবার প্রত্যয়ে গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ বিশ্রামে থাকলেও মিরপুরের হোম অব ক্রিকেটে ঘাম ঝরিয়েছে জাস্টিন ল্যাঙ্গারের শিষ্যরা।

অস্ট্রেলিয়া স্পিনার অ্যাস্টন অ্যাগার বলেন, দুই দলের বোলাররাই দারুণ বোলিং করছে। আমাদের বোলাররা ভাল পারফর্ম করছে। শুধু ব্যাটিংয়ে আঁটসাঁট হতে হবে আমাদের। এক ম্যাচে আমাদের টপ অর্ডার ব্যর্থ হয়েছে, আরেক ম্যাচে নিচের দিকের ব্যাটসম্যানরা। আশা করি, পরের ম্যাচে আমরা সমস্যাগুলো ঠিক করতে পারব। তৃতীয় ম্যাচের আগে ব্যাটিং সমস্যা সমাধানের জন্য দলের খেলোয়াড়দের সতর্ক করে দিয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক ম্যাথু ওয়েড। নয়তো সিরিজ হার বরণ করতে হবে দলকে। সিরিজ হারলে, হোয়াইটওয়াশের হুমকির মুখে পড়বে দল।

এখনও পর্যন্ত টি-টোয়েন্টি ক্রিকেটে ৩২টি সিরিজ খেলেছে বাংলাদেশ। যার মধ্যে ড্র হয়েছে ৬টি আর হারতে হয়েছে ১৯টি। বাকি সাত সিরিজের মধ্যে তিনটি ছিল এক ম্যাচের। অর্থাৎ একাধিক ম্যাচের সিরিজ জেতা হয়েছে ৪ বার। দুইবার জিম্বাবুয়ে ও একটা আয়ারল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

নিজেদের সবশেষ তিন টি-টোয়েন্টি সিরিজের মধ্যে দুইটিই জিতেছে টাইগাররা। দুইটিই জিম্বাবুয়ের বিপক্ষে। তবে গত মাসে জিম্বাবুয়ের কঠিন কন্ডিশনে ২-১ ব্যবধানে জিতে আসা সিরিজটি খাটো করে দেখার সুযোগ নেই মোটেও।

এবার অস্ট্রেলিয়াকে আর মাত্র একটি ম্যাচে হারাতে পারলেই মিলবে একাধিক ম্যাচের পঞ্চম সিরিজ জয়ের স্বাদ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category