1. domhostregbd@gmail.com : admin :
  2. faruqqepress@gmail.com : znewstv :

ইরাক থেকে লুট করে নেয়া ১৭ হাজার প্রত্নতাত্ত্বিক নির্দশন ফেরত দিচ্ছে যুক্তরাষ্ট্র

  • Update Time : Thursday, August 5, 2021
  • 86 Time View

আন্তর্জাতিক ডেস্ক: ১৮ বছর পরে দেশে ফিরতে চলেছে লুঠ হয়ে যাওয়া প্রত্নতাত্ত্বিক সামগ্রী। ২০০৩ সালে যুক্তরাষ্ট্রের আগ্রাসনের সময় ইরাক থেকে লুট করে নেয়া হয় প্রায় ১৭ হাজার প্রত্মতাত্ত্বিক নিদর্শন । গত ২৮ জুলাই (বুধবার)ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে পররাষ্ট্রমন্ত্রী হাসান নাজিম জানান, দখলদার যুক্তরাষ্ট্ দেশটি থেকে লুট করে নেয়া প্রায় ১৭ হাজার প্রত্মতাত্ত্বিক নিদর্শন ফেরত দিচ্ছে । উক্ত বিবৃতিতে পররাষ্ট্রমন্ত্রী হাসান নাজিম আরো জানান , ফেরত আসা এই নিদর্শনগুলো বেশিরভাগই সুমেরিয়ান যুগে বাণিজ্যিক লেনদেনের প্রমাণ।

ইউরোপ থেকেও ইরাকের বাকি সম্পদ ফিরিয়ে নেয়ার আশা ব্যক্ত করে তিনি বলেন,’আমি আশা করি নিকট ভবিষ্যতে আমাদের বাকি সম্পদ বিশেষ করে ইউরোপ থেকে উদ্ধার করবো।’ এরই ধারাবাহিকতায় গতকাল মঙ্গলবার (৩ আগস্ট) এসব নিদর্শনের প্রথম চালান যুক্তরাষ্ট্ থেকে বাগদাদে এসে পৌছেছে। এসব প্রত্নতাত্ত্বিক নিদর্শনের বেশিরভাগই তিন-চার হাজার বছরের পুরনো মেসিপটোমিয়ান ও আসিরিয়ান সভ্যতার। যার অন্তর্ভূক্ত, পাথরে খোদাই করা পৃথিবীর অন্যতম পুরনো সাহিত্য হিসেবে বিবেচিত একটি শিল্পকর্ম।

দীর্ঘ যুদ্ধে অস্থিরতার সুযোগে বিশ্বের প্রাচীনতম সভ্যতার কেন্দ্রভূমি এই দেশটির প্রত্নতাত্ত্বিক সম্পদ বিপুলভাবে ক্ষতিগ্রস্ত হয়। যুদ্ধে দেশটির প্রত্নতাত্ত্বিক স্থানসমূহে ধ্বংসযজ্ঞ চালানো হয় এবং বিভিন্ন জাদুঘরে সংরক্ষিত প্রত্নতাত্ত্বিক নিদর্শন লুট করা হয়।

পশ্চিমা বিভিন্ন দেশে অমূল্য এসব নিদর্শন বিক্রি করে পাচারকারীরা।যার ফলে, লুট হওয়া বেশিরভাগ নিদর্শনেরই সন্ধান মেলেনি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category