July 18, 2024, 10:52 am

রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নির্মাণাধীন ছাদ ধসে কমপক্ষে ১০ জন শ্রমিক আহত।

Reporter Name
  • Update Time : বুধবার, জানুয়ারি ৩১, ২০২৪
  • 40 Time View

মো:মেহেদী হাসান মিলন,
ভ্রাম্যমান প্রতিনিধি, রাজশাহী।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নির্মাণাধীন শহীদ কামারুজ্জামান হলের দোতালার ছাদ ঢালাই করার সময় সাটারিং সহ ঢালাই ধসে পরায় কমপক্ষে ১০ জন নির্মাণ শ্রমিক আহত হয়েছেন। আরো কিছু শ্রমিক আহত অবস্থায় থাকতে পারে । আজ ৩০ জানুয়ারি মঙ্গলবার বেলা ১২:০০ টার দিকে নির্মাণাধীন দশতলা ভবনের দোতালায় ছাদ ঢালাই করার সময় এই ঘটনা ঘটে। এ সময় রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নির্মাণাধীন শহীদ কামারুজ্জামান হলের দোতালায় ঢালাই করার সময় সাতারিং সহ ছাদ ঢালাই ধসে পড়ায় দশ জন নির্মাণ শ্রমিক আহত হয়েছেন। ঘটনার খবর পেয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন, ফায়ার সার্ভিস , পুলিশ ও শিক্ষার্থীরা দ্রুত ঘটনাস্থলে যায়। এ সময় ফায়ার সার্ভিস কর্মীদের সহয়তায় শ্রমিকদের উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। দুর্ঘটনাস্থলে জানা যায় , ১২ জনের অধিক শ্রমিক ওই নির্মাণ কাজ করছিলেন। আহত অবস্থায় তাৎক্ষণিকভাবে ১০ ( দশ ) জনকে পাওয়া যায় । অন্যরা অক্ষত রয়েছেন বলে ধারণা করা হচ্ছে । এরপরও সন্দেহ রয়েছে বলেই ধ্বংস স্তূপ অপসারণ করে যাচাই করে দেখা হচ্ছে। এদিকে ছাত্র উপদেষ্টা অধ্যাপক ডক্টর জাহাঙ্গীর আলম সাউদ গণমাধ্যমকে জানান, ঘটনা সম্পর্কে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি সভা আহ্বান করেছে । সেখানেই পরবর্তী করণীয় সম্পর্কে সিদ্ধান্ত নেয়া হবে। তবে এ ব্যাপারে তদন্ত করে দেখা হবে। শ্রমিকদের উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল দফতর সূত্রে জানা গেছে, রাবির প্রকল্পের আওতায় ১০ তলা বিশিষ্ট শহিদ এএইচএম কামারুজ্জামান আবাসিক হল এবং ২০ তলা বিশিষ্ট একাডেমিক ভবন নির্মাণের কাজ পায় রূপপুরের বালিশ কাণ্ডে আলোচিত ঠিকাদারি প্রতিষ্ঠান ‘মজিদ সন্স কনস্ট্রাকশন লিমিটেড’।

কামারুজ্জামান হলে ৩০ ফিট উচ্চতার একটি অডিটোরিয়াম নির্মাণের কাজ চলছে। গতকাল অডিটোরিয়ামের ছাদের ঢালায় সম্পন্ন হয়। তবে মঙ্গলবার দুপুরে সাটারিং ধসে পড়ে। এতে বেশ কয়েকজন কর্মরত শ্রমিকরা চাপা পড়েন। এর মধ্যে ১০ জনকে উদ্ধার করা হয়েছে।

এ বিষয়ে কামারুজ্জামান হলের দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলী আবু বক্কর গণমাধ্যমকে জানান , গতকাল হলের অডিটোরিয়ামের ছাদের ঢালাই চলছিল। সে ঢালাইয়ে অবশ্যই কোন অনিয়ম ছিল, তাই ধসে পড়েছে। আমরা থাকা পর্যন্ত সব কিছু ভালোই ছিল। ছাদের ঢালাই একটা চলমান প্রক্রিয়া।
প্রকল্প পরিচালক খন্দকার শাহরিয়ারের খবর নিয়ে জানা যায় , তিনি এই নির্মাণাধীন কাজের দুর্ঘটনার সময় রাজশাহীর বাইরে রয়েছেন ।

স্থানীয় কৌতুহলী জনসাধারণ ও কতিপয় ছাত্রদের বক্তব্য ,এ ধরনের ঘটনা কেনো ঘটেছে, কে এ জন্য দায়ী ? ঠিকাদারি প্রতিষ্ঠানের কতটুকু এ বিষয়ে দায়বদ্ধতা রয়েছে । তদারকির দায়িত্বে অবহেলা আছে কিনা, কাজের মান সিডিউল অনুযায়ী করা হচ্ছে কিনা ? সকল বিষয় পরীক্ষা নিরীক্ষা করে জনসম্মুখে প্রকাশ করা উচিৎ । রাজশাহীর সিটি মেয়র মহোদয় ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মহোদয় বিষয়টিতে পুরোপুরি দৃষ্টি দিবেন বলে অভিজ্ঞ মহল মনে করেন ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category