July 17, 2024, 3:38 pm

চারশ কোটি টাকা লোকসানের বোঝা নিয়ে আবারো ঠাকুরগাঁও সুগার মিলের উদ্বোধন

Reporter Name
  • Update Time : শুক্রবার, ডিসেম্বর ২২, ২০২৩
  • 45 Time View

জাহাঙ্গীর আলম ঠাকুরগাঁও প্রতিনিধি:

চারশ কোটি টাকারো বেশি লোকসানের বোঝা মাথায় নিয়ে আবারো ঠাকুরগাঁও সুগার মিলের ৬৬ তম আখ মাড়াই কার্যক্রমের উদ্বোধন করেছেন মিল কর্তৃপক্ষ। আর মিলটির ঋণ রয়েছে আড়াইশ কোটি টাকারো বেশি।

শুক্রবার (২২ ডিসেম্বর) বিকালে মিলটির ব্যবস্থাপনা পরিচালক শাহজাহান কবির এর সভাপতিত্বে সুগার মিলের “কেইন কেরিয়ার” প্রাঙ্গনে ডোঙ্গায় আখ নিক্ষেপ করে চলতি মাড়াই মৌসুমের উদ্বোধন করেন প্রধান অতিথি ঠাকুরগাঁও জেলা প্রশাসক মাহাবুবর রহমান। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের উপসচিব শামিমা সুলতানা জেলা পুলিশ সুপার উত্তম প্রসাদ পাঠক ,জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও জেলা যুবলীগে সাধারণ সম্পাদক দেবাশীষ দত্ত সমীর, ইক্ষু চাষী সমিতির সভাপতি আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন প্রমুখ।

এছাড়াও ঠাকুরগাঁও চিনিকল, পঞ্চগড় চিনিকল, সেতাবগঞ্জ চিনিকলের বিভিন্ন উর্দ্ধতন কর্মকর্তা ও কর্মচারীগণসহ জেলার বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

মিল কর্তৃপক্ষের তথ্য মতে, ২০২৩-২০২৪ মাড়াই মৌসুমে চিনিকলে আখ মাড়াইয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭০ হাজার মেঃ টন। চিনি আহরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬.৫০%। চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ হাজার৫৫০ মেঃ টন। রোপণ মৌসুমে দন্ডায়মান আখের পরিমান ৪ হাজার ৬১০ একর জমি।

উদ্বোধনী অনুষ্ঠানে আখ চাষিরা অভিযোগ করে বলেন, সুগারমিল কর্তৃপক্ষের জমিতে দীর্ঘ মেয়াদী ফসলসহ আলু, মিস্টি কুমড়াসহ বিভিন্ন চাষাবাদ করছে আখের আবাদ বাদ দিয়ে। অথচ আখ চাষ করতে চাপ দিচ্ছেন চাষিদের। অন্যদিকে আখ সররাহের সময় সময়মত অর্থ পরিশোধ না করায় বিপাকে পরেন চাষিরা। ফলে আখ চাষে মুখ ফিরিয়ে নিচ্ছেন কৃষকরা। এসময় মিল কর্মকর্তাদের গাফিলতিতেই লোকসান আর ঋনের পাল্লা ভাড়ি হচ্ছে বলে দাবি করেছেন তারা।

এ বিষয়ে মিলটির ব্যবস্থাপনা পরিচালক শাহজাহান কবির লোকসান ও ঋণের কথা স্বীকার করে জানান, বর্তমানে চিনির দাম ভাল থাকায় ঋণ ও লোকসানের বোঝা কমছে। চাষিরা আখ উৎপাদন বাড়ালে মিলটি ভালভাবে চালিয়ে নেয়া সম্ভব। তাদের দাবি পুরনে সব সময় আন্তরিকতা থাকে বলে জানান তিনি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category